‘অনেক গুলো যদি’-তে আটকে আছে বাংলাদেশের সেমির স্বপ্ন

প্রথম প্রকাশঃ নভেম্বর ৫, ২০২২ সময়ঃ ১২:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪২ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

অসম্ভব সব ভাবনা পেয়ে বসেছে টাইগার ভক্তদের। টি২০ বিশ্বকাপের সেমিতে কি বাংলাদেশে কোন সুযোগ আছে! এমন সব ‘প্রায় অসম্ভব ভাবনা’ গুলো আজ দুই দিন ধরেই বাংলাদেশের প্রতি জেলা-থানায় আলোচনার কেন্দ্রবিন্দুতে।

কিন্তু প্রশ্ন হচ্ছে, আদতেই কি সম্ভব! বাংলাদেশের কি সেমিতে খেলার কোন সুযোগ আছে? বি গ্রুপের পয়েন্ট টেবিলের চিত্র কি বলছে? জবাবটা সহজ- আপাতত দৃষ্টিতে সাকিবদের সেমিতে খেলা সুযোগ নেই বলেই চলে। তবে যেহেতু এটা টি২০ ম্যাচ, তাই অনেক কিছুই হতে পারে।

অসম্ভব সম্ভব হয় টি২০ ম্যাচেই। তাছাড়া এবারের টি২০ বিশ্বকাপ তো শুরুই হয়েছে অঘটন দিয়ে। ‘অনেক গুলো যদি’-র উপর ভর দিয়ে দাঁড়িয়ে আছে বাংলাদেশের সেমির স্বপ্ন।

দেখা যাক বি গ্রুপের অবস্থা— শীর্ষ দল ভারত ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সেমি প্রায় নিশ্চিতই করে ফেলেছে। এরপর দক্ষিণ আফ্রিকা ৪ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল তারপর পাকিস্তান ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ৩য় আর বাংলাদেশ রান রেটে পেছনে থেকে ৪ ম্যাচে ৪ পয়েন্টে ৪ নম্বর দল।

হিসেবটা পরিস্কার বাংলাদেশকে পাকিস্তানের বিপক্ষে শুধু জিতলেই হবে না, তাঁকিয়ে থাকতে হবে দক্ষিণ আফ্রিকার ম্যাচের দিকে। ঐ যে বল্লাম ‘অনেক গুলো যদি’- উপর ভর দিয়ে আছে সেমি। কাল যদি নেদার‌ল্যান্ডস হারাতে পারে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে তাহলেই সম্ভব।

তাহলে বাংলাদেশের পয়েন্ট চলে যাবে ৬-এ. পাকিস্তান আটকে যাবে ৪-এ আর দক্ষিণ আফ্রিকাও আটকে থাকবে ৫ পয়েন্টে। তাহলেই সম্ভব বাংলাদেশের সেমিতে খেলা। যা বলা যায়, প্রায় অসম্ভব একটি স্বপ্ন।

উল্লেখ, কাল বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে আর আফ্রিকা খেলবে নেদার‌ল্যান্ডস-র বিপক্ষে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G